1. admin@janasongjog.com : জনসংযোগ ডেস্ক :
  2. harwin@sengined.com : harwin :
  3. kimbhary@sengined.com : kimbhary :
  4. jeffereybillson1051@1secmail.org : kpuklaudia :
  5. lyssa@g.makeup.blue : lachlanmilligan :
  6. agrant807@yahoo.com : latoshalvz :
  7. margarite@i.shavers.skin : lucillerodger :
  8. malinde@b.roofvent.xyz : reneebrotherton :
  9. bookcafebd21@gmail.com : Sazzadur : Sazzadur
  10. test15983366@mailbox.imailfree.cc : test15983366 :
  11. test18127693@mailbox.imailfree.cc : test18127693 :
  12. test26756731@email.imailfree.cc : test26756731 :
  13. test34593328@email.imailfree.cc : test34593328 :
  14. test38309499@mailbox.imailfree.cc : test38309499 :
  15. test41245078@inbox.imailfree.cc : test41245078 :
  16. test42396905@mailbox.imailfree.cc : test42396905 :
  17. ariannekeeling@1secmail.org : thaliacedillo46 :
  18. zakirmin976@gmail.com : Zakir_min :
কাগজসহ শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে ছাত্রশিবিরের বিক্ষোভ | জনসংযোগ
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪৪ পূর্বাহ্ন

কাগজসহ শিক্ষা উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে ছাত্রশিবিরের বিক্ষোভ

  • প্রকাশের সময় মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ৯০ বার পড়া হয়েছে
Screenshot 20221129 194641 Facebook
print news

প্রেস বিজ্ঞপ্তিঃ-
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

মিছিলোত্তর সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকারের শিক্ষাবিনাশী অপতৎপরতার সর্বশেষ সংযোজন শিক্ষা উপকরণের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। করোনা মহামারির বিপর্যয়ের প্রভাব এখনও শিক্ষার্থী-অভিভাকরা কাটিয়ে উঠতে পারেনি। এরই মধ্যে শিক্ষা উপকরণের দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে। গত পাঁচ-ছয় মাসের ব্যবধানে কাগজ, কলমসহ সব ধরনের শিক্ষা উপকরণের দাম ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। শুধু গত দুই সপ্তাহেই কাগজের মূল্য বৃদ্ধি পেয়েছে ৩০ শতাংশের বেশি। নতুন বছরে শিক্ষার্থীদের যথাসময়ে বই হাতে পাওয়া নিয়ে অনিশ্চয়তা, অস্বাভাবিক ব্যয় ও লুটপাটের আশঙ্কা দেখা দিয়েছে। ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য বইমেলায় লেখক, পাঠক, প্রকাশক-সর্বমহলের ব্যয় বৃদ্ধি পাবে। ফটোকপির দাম বেড়েছে কয়েকগুণ। কাগজসহ শিক্ষা উপকরণে সরবরাহ নিয়ে ব্যবসায়ী ও বিক্রেতারা গভীর শঙ্কা প্রকাশ করেছে। ইতোমধ্যেই প্রকাশনা খাতে বিপর্যয় নেমে এসেছে। ক্রমাগত শিক্ষা উপকরণের দাম বৃদ্ধির ফলে শিক্ষার্থী-অভিভাবকরা বেকায়দায় পড়ে গেছে। মহাদুর্ভোগে পড়েছে চাকরিপ্রত্যাশী ও নিজে খরচ চালানো শিক্ষার্থীরাও। মধ্যবিত্ত ও নিন্ম মধ্যবিত্ত পরিবারের সন্তানদের পড়াশোনা চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে। এভাবে চলতে থাকলে বিরাট সংখ্যক শিক্ষার্থী বিশেষ করে প্রান্তিক ও অনুন্নত অঞ্চলের শিক্ষার্থীরা শিক্ষাবিমুখ হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশিষ্টজনেরা। কিন্তু সরকার শিক্ষা উপকরণের দাম নিয়ন্ত্রণে সামান্যতম ব্যবস্থাও নিচ্ছে না।

নেতৃবৃন্দ বলেন, এর আগেও করোনা মহামারিতে শিক্ষার্থীরা কঠিন সময় পার করেছে। কিন্তু সরকার শিক্ষার্থীদের সামান্যতম সহায়তা করেনি। এখনও শিক্ষার্থীদের কঠিন সময়ে রহস্যজনক নীরবতা পালন করছে। মনে হচ্ছে, সরকার দেশের শিক্ষাব্যবস্থার বেহাল দশা দেখতে বেশি আগ্রহী। কিন্তু এ জাতিবিনাশী নীরবতা মেনে নেওয়া হবে না। অবিলম্বে শিক্ষা সংশ্লিষ্ট সকল স্তরে কালোবাজারি ও দুর্নীতি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। যত দ্রুত সম্ভব শিক্ষা উপকরণের দাম কমিয়ে সহজলভ্য করে মূল্য নির্ধারণ করে দিতে হবে। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার ফি ও অন্যান্য খরচের সুনির্দিষ্ট সীমারেখা আরোপ করে দিতে হবে। ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরি, কলেজ বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেওয়া এবং শিক্ষাপ্রতিষ্ঠানে সকল ছাত্রসংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে; অন্যথায় সরকার নীরব থাকলেও ছাত্রসমাজ নীরব থাকবে না। নিজেদের ভবিষ্যৎ রক্ষায় প্রয়োজনে কঠোর কর্মসূচি নিয়ে রাজপথে নামতে বাধ্য হবে ছাত্রসমাজ।

ঢাকা মহানগর উত্তর
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। সকাল ৯টায় কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মঞ্জুরুল ইসলামের নেতৃত্বে রাজধানীর মহাখালীতে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখা। সকাল ৯টায় কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক জাহিদুর রহমানের নেতৃত্বে শনির আখড়া এলাকায় মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর
ঢাকা-বরিশাল মহাসড়কে কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল-সমাবেশ করে ছাত্রশিবির বরিশাল মহানগর শাখা। সকাল ১০টায় কেন্দ্রীয় ছাত্রকল্যাণ সম্পাদক জাহাঙ্গির আলমের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি টিটিসি থেকে শুরু হয়ে হাতেম আলী কলেজ চৌমাথায় গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা মহানগর
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় ছাত্র আন্দোলন ও স্পোর্টস সম্পাদক হাফেজ মুজাহিদুল ইসলামের নেতৃত্বে নগরীর খালিশপুরে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিলে মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিপুলসংখ্যক নেতকার্মী অংশগ্রহণ করে।

ময়মনসিংহ মহানগর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে, কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ময়মনসিংহ মহানগর শাখা। সকাল ৯টায় কেন্দ্রীয় এইচআরডি সম্পাদক আজিজুল ইসলাম আজাদের নেতৃত্বে ত্রিশাল বাসস্টেশন এলাকায় মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে, কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সেক্রেটারির নেতৃত্বে নগরীর আম্বরখানা পয়েন্টে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এই বিক্ষোভ মিছিলে মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

রাজশাহী মহানগর
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির রাজশাহী মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতির নেতৃত্বে কোট বাজারে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ মহানগরের বিভিন্ন পর্যায়ের বিপুলসংখ্যক নেতকর্মী অংশগ্রহণ করে।

রংপুর মহানগর
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির রংপুর মহানগর শাখা। দুপুর ২টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল রোডে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

চট্টগ্রাম মহানগর উত্তর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে, কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখা। সকাল ৮টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীর নতুন ব্রিজ এলাকায় মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দিনাজপুর শহর
একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির দিনাজপুর শহর শাখা। সকাল সাড়ে ৮টায় শহর শাখা সভাপতির নেতৃত্বে পলিটেকনিক মোড় থেকে মিছিলটি শুরু হয়ে ফুলবাড়ি বাসস্ট্যান্ডে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন ।

নোয়াখালী শহর
কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির নোয়াখালী শহর শাখা। সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক আব্দুল আওয়ালের নেতৃত্বে শহরের কেন্দ্রস্থলে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ফরিদপুর শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কাগজসহ সব ধরনের শিক্ষা উপকরণের অযৌক্তিক ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ফরিদপুর শহর শাখা। সকাল সাড়ে ১০টায় শহর সভাপতির নেতৃত্বে ঢাকা-ফরিদপুর মহাসড়কে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শহর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বগুড়া শহর
একই দাবিতে মিছিল সমাবেশ করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল সাড়ে ৮টায় শহর সভাপতির নেতৃত্বে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এতে শহর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

এ জাতীয় আরো খবর..



সর্বশেষ খবর